গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ ও দৃঢ় নেতৃত্বে বাংলাদেশ বৈশ্বিক মহামারি কোভিড-১৯ সংকট থেকে সফলভাবে উত্তোরণ করতে পেরেছে, যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রীকে বিশ্বব্যাপী একজন আদর্শ পথিকৃৎ হিসেবে প্রতিষ্ঠিত করেছে। অপরদিকে, কোভিড-১৯ মহামারি প্রতিরোধে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ও আহ্বানে বাংলাদেশের যুবারাও তাঁদের অদম্য মানসিকতাকে তুলে ধরে স্বেচ্ছাসেবী হিসেবে বিভিন্ন সামাজিক কার্যক্রমের সাথে নিজেদেরকে সম্পৃক্ত করেছে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে তাঁদের এই অনন্য মানবিক অবদানের স্বীকৃতি দিতে ‘ঢাকা ওআইসি ইয়্যুথ ক্যাপিটাল ২০২০’-এর অধীনে প্রথমবারের মত মাননীয় প্রধানমন্ত্রীর নামে ‘শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২০’ অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে, যার মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক তাঁদেরকে একক ও দলীয়ভাবে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা প্রদান করা হবে।

অ্যাওয়ার্ড ক্যাটাগরিসমূহ

অনুপ্রেরণামূলক স্বেচ্ছাসেবী গল্প (ব্যক্তিগত)

করোনা মহামারীতে যে সকল স্বেচ্ছাসেবী কার্যক্রম নিয়ে অনুপ্রেরণা এবং সাহস জুগিয়েছে, আপনার বা আপনার পরিচিত কারো এমন গল্প জমা দিন। গল্পটি হতে হবে ৭০০-১০০০ শব্দের মধ্যে।

সম্প্রদায়ভিত্তিক স্বেচ্ছাসেবী অবদান (ব্যক্তিগত)

বিভিন্ন কমিউনিটি বা সম্প্রদায়, বিশেষ করে প্রান্তিক সম্প্রদায়কে করোনা মহামারী প্রতিরোধের নেতৃত্ব দিয়ে সহযোগিতা করেছে এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী কার্যক্রম পরিচালনা করেছে এমন ব্যক্তি তার অবদান ও ভূমিকার বিবরণ জমা দিন।

পেশাদারি শ্রেষ্ঠত্ব (ব্যক্তিগত)

নিজ নিজ পেশাক্ষেত্রে নির্ভয়ে ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে করোনা প্রতিরোধের ক্ষেত্রে অনন্য ভূমিকা রেখেছেন এমন ব্যক্তির পেশাদারী দায়িত্বের মধ্য দিয়ে বিশেষ অবদানের বিবরণ জমা দিন।

স্বেচ্ছাসেবী যুব কার্যক্রমে কর্পোরেট সহযোগিতা (সংস্থা)

যে সমস্ত কর্পোরেট/ব্যবসায়িক প্রতিষ্ঠান করোনার সময়ে তরুণদের স্বেচ্ছাসেবী কার্যক্রমে আর্থিক সহযোগিতা এবং সমর্থন প্রদান করেছে, তাদের সহযোগিতার বিবরণ জমা দিন।

পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় ভূমিকা (সংস্থা)

করোনার সময়ে পরিবেশ-প্রকৃতি এবং জীববৈচিত্র্য রক্ষায় যে সমস্ত সংস্থা বা প্রতিষ্ঠান বিভিন্ন গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছে বা স্বেচ্ছাসেবী কার্যক্রম পরিচালনা করেছে, তারা তাদের ভূমিকা ও কার্যক্রমের বিবরণ জমা দিন।

সেরা উদ্ভাবনী ধারণা (সংস্থা)

করোনাকালীন সময়ে স্বেচ্ছাসেবী কার্যক্রম পরিচালনায় যে প্রতিষ্ঠান সবচেয়ে উদ্ভাবনী ও সৃজনশীল পদক্ষেপ নিয়ে এগিয়ে এসেছেন তারা তাদের উদ্যোগের বিবরণ জমা দিন।

সবচেয়ে কার্যকরী উদ্যোগ (সংস্থা)

করোনা প্রতিরোধে নিজেদের সামর্থ্য এবং সম্পদ অনুযায়ী স্বেচ্ছাসেবী কার্যক্রম পরিচালনার মাধ্যমে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পেরেছেন বা সাফল্যের সাথে মোকাবেলা করেছেন এমন প্রতিষ্ঠান তাদের কার্যক্রমের বিবরণ জমা দিন।

মিডিয়াক্ষেত্রে বিশেষ অবদান (ব্যক্তিগত)

তরুণ সাংবাদিক বা মিডিয়া কর্মীদের যারা করোনা মহামারীতে চরম ঝুঁকি নিয়ে গুরুত্বপূর্ণ সংবাদ সংগ্রহ এবং প্রচার করেছেন তারা তাদের অবদান ও ভূমিকার বিবরণ জমা দিন।

সাহসী পদক্ষেপ (ব্যক্তিগত/সংস্থা)

করোনা মহামারীর সময়ে স্বাস্থ্যঝুঁকি নিয়ে সংক্রমিতদের মধ্যে কাজ করেছেন বা ঝূঁকিপূর্ণ অঞ্চলে কার্যক্রম পরিচালনা করেছেন এমন ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের সাহসী পদক্ষেপের বিবরণ জমা দিন।

সেরা স্বেচ্ছাসেবী যুব সংগঠন (সংস্থা)

করোনা সংকটে যে সকল নিবন্ধিত যুব সংগঠন স্বেচ্ছাসেবী কার্যক্রমের মাধ্যমে গুরুত্বপূর্ণ ও অনুকরণীয় অবদান রেখেছে এমন যুব সংগঠনের কার্যক্রমের বিবরণ জমা দিন।

রেজিস্ট্রেশন

Registration closed. Sign up for the newsletter below to know about upcoming programs.